SATT ACADEMY

New to Satt Academy? Create an account


or

Log in with Google Account

Academy

Test Mode Reading Mode Right = 0 Wrong = 0

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র

চট্টগ্রাম বোর্ড || 2023

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন

ক্রেতা ভ্যালু
ক্রেতা সসৃষ্টি
ক্রেতা সৃষ্টি
ক্রেতার প্রত্যাশা
প্রাতিষ্ঠানিক বাজার
সরকারি বাজার
পুনঃবিক্রেতার বাজার
ভোক্তা বাজার
ব্যবস্থাপকীয় প্রক্রিয়া
সামাজিক প্রক্রিয়া
সমন্বিত প্রক্রিয়া
ভোক্তামুখী প্রক্রিয়া
বাজার গবেষণা
পণ্য গবেষণা ও উন্নয়ন
বিজ্ঞাপন ও প্রচার
বাজার উন্নয়ন
কোন কিছুর পাওয়ার আকাঙ্খা
কোন কিছু পাওয়া থেকে নিজকে বঞ্চিত মনে করা
কোন কিছু পাওয়ার ইচ্ছা যখন সংস্কৃতি দ্বারা প্রকাশ পায়
কোন কিছু পাওয়ার জন্য অর্থ ব্যয়ের সামর্থ ও ইচ্ছা
বিক্রয় প্রসার
বিজ্ঞাপন
ব্যক্তিক বিক্রয়
জনসংযোগ

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

'যিলি ফ্যাশন' বিক্রয় বৃদ্ধির জন্য ঈদ-উল-ফিতর সামনে রেখে মাসব্যাপী কুপন প্রদানের ব্যবস্থা করেছে এ অফারটি বিভিন্ন দৈনিক পত্রিকা ও স্যাটেলাইট চ্যানেলে প্রচার করা হচ্ছে। এতে বিক্রয় দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন
বিক্রয় প্রসার
ব্যক্তিক বিক্রয়
প্রচার

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

সাজু মিয়া একজন আলু চাষি। তিনি আলু উত্তোলনের পর জামিতেই বড়, মাঝারি ও ছোট আকারের আলুকে মান অনুযায়ী বাছাই করে বস্তায় ভরেন। উৎপাদন মৌসুমে আলুর দাম কম থাকায় তিনি স্থানীয় হিমাগারে তা সংরক্ষণ করেন। পরবর্তীতে তিনি বাজারের চাহিদা অনুযায়ী আলু বিক্রি করে ন্যায্যমূল্য পান।

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

নাসরিন টেডার্স ভালো মানের পণ্য উৎপাদন করলেও শক্ত বহিরাবরণের অভাবে পরিবহণকালে প্রায়ই পণ্য বিনষ্ট হয়। এতে ক্রেজ হারানোর পাশাপাশি প্রতিষ্ঠানটি আর্থিক ক্ষতির সম্মুখীন হয়। এমতাবস্থায় কর্তৃপক্ষ একজন বিপণন বিশেষজ্ঞের পরামর্শে পণ্যের গুণগত মান অপরিবর্তিত রেখে বাহ্যিকভাবে আকর্ষণীয় করে পণ্যটি বাজারে ছাড়ে। এতে পণ্যের সুরক্ষার পাশাপাশি বিক্রি আশাতীত বেড়ে যায় ৷

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

'ল্যাটিন সু' ঢাকার ধানমন্ডিতে অবস্থিত একটি জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি স্থানীয় বাজার হতে জুতা তৈরির চামড়া ও অন্যান্য উপকরণ সংগ্রহ করে। এতে স্বল্প মূল্যে মানসম্পন্ন পণ্য উৎপাদন সম্ভব হচ্ছে।

ভোগ্য পণ্য
বিশিষ্ট পণ্য
পুনঃবিক্রেতা
প্রাতিষ্ঠানিক

নিচের উদ্দীপকের আলোকে নিচের দুইটি প্রশ্নের উত্তর দাও

জসীমের নিউমার্কেটে শাড়ির দোকান আছে। বিক্রয়কর্মীরা অভিজ্ঞতার আলোকে গ্রাহকের পছন্দ বুঝে শাড়ির মূল্য নির্ধারণ করেন। সম্প্রতি আশেপাশের দোকানগুলো একদরে শাড়ি বিক্রম শুরু করে। ফলে তার অনেক গ্রাহকই ঐসব দোকান থেকে শাড়ি ক্রয় করছেন।

ব্যয়যোগ
ভারসাম্য বিন্দু
ভ্যালু ভিত্তিক
চলমান হার

Promotion